সাপেরা কেন চন্দন গাছ বেশি পছন্দ করে ? এর পিছনের গোপন রহস্য যদি জানতে পারেন তাহলে চমকে যাবেন রইল ভিডিও

চন্দন গাছে এতো বিষাক্ত সাপ কেন থাকে। আপনি হয়তোবা শুনেছেন চন্দন গাছের বিপুল পরিমানের সব পাওয়া যায়। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন

যে শুধু চন্দন গাছ কেন কারণ এমন অনেক গাছ আছে। যে গাছ গুলোতে সাপ খুব আরামেই থাকতে পারে। তো চলুন সাপের এমন রহস্য মূলক কর্মকান্ড সহ সাপ সম্পর্কে।

অনেকের মনে প্রশ্ন জাগে সাপের পা নেই তাহলে সাপ কিভাবে তার ঘর তৈরি করে। কারণ আমরা বেশিরভাগ সময়ই সাপের গর্ত থেকে বের হতে দেখি। তাই খুব সহজেই আমরা মনে করি সাপ নিজের ঘর তো নিজেই তৈরি করে।

সত্যিবলতে সাপ কখনো নিজের ঘর নিজে তৈরী করতে পারে না। মূলত সাব ইঁদুর তারা করতে করতেই ইঁদুরের গর্ত পর্যন্ত পৌঁছে যায়। আর এরপর সাপ ইঁদুরটিকে খেয়ে ফেলায় তো বুঝতেই পারছেন। সাপ যেহেতু সেই ঘরের মালিক কে খেয়ে ফেলেছে তাহলে তো আর শতখালি ফেলে রাখা যায় না।

রিএক্ট করে তো চলুন এবার এর রহস্য উন্মোচন করা যাক। সাপের জলে এক বিশেষ প্রকারের হাড় থাকে যাকে কোয়ার্টেট বোন বলা হয়ে থাকে। এই হার দিয়ে যে কোন শব্দকে অনুভব করতে পারে বলা চলে এই হার কানের বিকল্প হিসেবে কাজ করে। সাবধান মুখের সেই হাড় দিয়ে সামনের কোন কিছুর অবস্থান বুঝতে পারে। আর তারপর সাপটার জিব্বা দিয়ে শত্রু নাকি শিকারি সেটা ডিটেক্ট করতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*