সুন্দর ও লাবণ্যময় ত্বকের জন্য পেঁপের ৩টি ফেসমাস্ক

আপনার ত্বকের রং ফর্সা, কালো কিংবা শ্যামলা যেমনই হোক না কেন মূল ব্যাপার হল আপনার ত্বক(Skin) সুন্দর আর লাবণ্যময় কিনা। আপনার সৌন্দর্য নির্ভর করে আপনার ত্বকের দীপ্তিময়তা আর লাবণ্যর উপর। সবার ত্বকে যে সমান দীপ্তি আর লাবণ্য বজায় থাকে এমনটা নয়, তবে যাদের ত্বক লাবণ্যহীন হয়ে পড়েছে তাদের জন্য আজ থাকছে আমাদের খুব চেনা ফল পেঁপে দিয়ে ৩টি অসাধারণ ফেসমাস্ক রেসিপি।

পেঁপে ভিটামিন এ, সি, ই ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর যা ত্বকের রুক্ষতা দূর করে ত্বক মসৃণ ও লাবণ্যময় করে তোলে। এছাড়া পেঁপের বিটা ক্যারোটিন ও এনজাইম উপাদান ত্বকের জন্য ভীষণ উপকারী। এটি ত্বকে বলি রেখা পড়তে বাধা প্রদান করা ছাড়াও ত্বকের গ্লো বাড়িয়ে তুলে ত্বক উজ্জ্বল করে। দেখে নেয়া যাক, লাবণ্যময় ত্বকের জন্য ৩ টি অসাধারণ ফেস মাস্ক রেসিপি।

(১) পেঁপে, মধু ও লেবু মাস্ক

যা যা লাগবে-

-১\৪ পাকা পেঁপে

-১ টেবিল চামচ মধু

-আধা টেবিল চামচ লেবুর রস

রেসিপি:
পাকা পেঁপে ভালোভাবে চটকে নিন বা ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার মধু(Honey) ও লেবু নিয়ে পেঁপের মধ্যে দিয়ে ভালোভাবে এই তিন উপাদানই মেশান। এবার এই পেস্ট আপনার পরিষ্কার করে ধোওয়া ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন এবং শুকিয়ে যেতে দিন। এবার হালকা গরম পানি দিয়ে এই মাস্ক ত্বক থেকে তুলে ফেলুন এবং শেষে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

রেসিপিতে অরগানিক মধু ব্যবহার করুন আর লেবু যেন টাটকা হয় সেদিকে লক্ষ্য রাখুন। পেঁপে আপনার স্কিন টোন বাড়ায়, মধু ত্বকের সফটনেস বাড়িয়ে তোলে ও ত্বকের ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধ করে আর লেবু ত্বক প্রাকৃতিকভাবে ডিপক্লিন করে।

(২) পেঁপে, কলা ও শশা ফেস মাস্ক-

যা যা লাগবে:

-১\৪ পাকা পেঁপে

-১\৪ শশা

-১\২ পাকা কলা

রেসিপি:
পেঁপে, কলা ও শশার খোসা ছাড়িয়ে সবটা একটা ব্লেন্ডারে নিয়ে মিহি করে ব্লেন্ড করুন। এবার এই মিহি পেস্ট আপনার মুখের চোখ ও ঠোঁটের এরিয়া বাদ দিয়ে সম্পূর্ণ ত্বকে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন এবং এরপর হালকা গরম পানি দিয়ে আপনার মুখের মাস্ক তুলে ফেলুন। পরের বার ঠাণ্ডা পানি মুখ ভালোভাবে ধুয়ে নিন।

এই মাস্কে আপনি যতো বেশি পাকা কলা ও পেঁপে(Papaya) ব্যবহার করবেন তত উপকার পাবেন। পেঁপে, কলা ও শশার মিলিত উপাদান সমুহ আপনার ত্বক নরম কোমল ও ব্রাইট করবে। এছাড়া এই ফেসমাস্ক আপনার ত্বকের বলিরেখা প্রতিরোধ করবে ও ত্বক সতেজ রাখবে।

পেঁপে ও ডিমের সাদা অংশর ফেস মাস্ক-

যা যা লাগবে:

-১\৪ পেঁপে

-১ টা ডিমের সাদা অংশ

রেসিপি:
পেঁপের খোসা ছাড়িয়ে নিন ও ভালোভাবে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করুন। একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে চামচ দিয়ে ততক্ষণ নাড়তে থাকুন যতক্ষণ না এটি ফেনা আকার ধারণ না করে। এবার পেঁপে এই ডিমের সাদা অংশের সাথে ভালোভাবে মিশিয়ে নিন। আপনার ত্বকে এই মাস্ক লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন এবং হালকা গরম পানি দিয়ে মাস্ক তুলে ফেলুন আর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

এই মাস্ক আপনার ত্বকের পিম্পল(Pimple) সারিয়ে তোলে এবং সাথে সাথেই ত্বকের তারুণ্য ধরে রাখে। আপনি চাইলে এই মাস্ক বানিয়ে ৩ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করে ব্যবহার করতে পারেন।

শুধু পেঁপের ফেস মাস্কই নয় আপনি যদি পাকা পেঁপের খোসা সিমপ্লি ত্বকে ম্যাসাজ করেন তাতেও ত্বকের উপকার হয়। আবার কাঁচা বা পাকা যে অবস্থায়ই পেঁপে খান না কেন এটি আপনার স্কিন থেকে শুরু করে আপনার সুস্বাস্থ্যের জন্যও খুব উপকারী আর এতো সব কারণেই মনে হয় পেঁপেকে “অ্যাঞ্জেল অফ ফুড” বলা হয়।

ভিডিওটি এখানে দেখুন….

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*