পোড়া পাতিল সহজেই চকচকে পরিষ্কার করুন ২ মিনিটেই ( দেখুন ভিডিওতে)

রান্নাবান্না করতে কার না ভালো লাগে। কিন্তু ঝক্কি পোহাতে হয় হাঁড়িপাতিল পরিষ্কার করতে গেলে। অনেক সময় ব্যবহার না হলে পাত্রের গায়ে কালচে দাগ পড়ে।

অনেকসময় উচ্চ তাপমাত্রার কারণে পুড়ে যেতে পারে পাতিল। এই দাগ সহজে তোলা যায় না। আবার অপরিষ্কার পাত্রে রান্না করলে দেখা দিতে পারে অসুস্থতা।

তবে চলুন হাঁড়িপাতিল ও বাসন পরিষ্কার রাখার কিছু টিপস জেনে নেওয়া যাক-

কালো দাগ পড়া কড়াই বা ফ্রাইপ্যানটিতে দুই কাপ পানি ও এক টেবিল চামচ ডিটারজেন্ট মিশিয়ে চুলায় উচ্চতাপে ফুটান। পানি ফুটলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ঠান্ডা হলে ঘষে দেখুন জাদু। সব দাগ সহজেই উঠে আসবে।

অ্যালুমিনিয়ামের পাত্রে খুব সহজেই দাগ পড়ে যায়। এই দাগ উঠাতে আপনার দরকার লেবুর রস। পাত্রে দুই কাপ পানি ও এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে উচ্চতাপে ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা হলে সেই পানি ফেলে সাধারণ তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে নিলেই উঠে যাবে সব দাগ।

অতিরিক্ত তাপের কারণে প্রায়ই হাঁড়িপাতিলের নিচের অংশ পুড়ে যায়। সাধারণ সাবান কিংবা ডিশওয়াশার দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। তাহলে উপায়? বাড়িতে টোমেটো সস আর লবণ নিশ্চয়ই আছে। পাতিলের পোড়া অংশে টমেটো সস মেখে তাতে লবণ ছড়িয়ে দিন। এরপর কিছু সময় অপেক্ষা করে ঘষে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

পুড়ে যাওয়া পাত্রে দুই কাপ পানি, দুই টেবিল চামচ লবন কিংবা লিকুইড ডিশ ওয়াশার মিশিয়ে ১০ মিনিট উচ্চ তাপমাত্রায় ফুটিয়ে নিন। এরপর চুলা থেকে নামিয়ে পানি ঠান্ডা করে নরম কাপড় দিয়ে ঘষলেই পোড়া অংশ উঠে চলে আসবে আর পাত্র হয়ে যাবে পরিষ্কার।

কঠিন পরিশ্রম না করে এখন থেকে তবে এই উপায়গুলো কাজে লাগান আর পরিষ্কার রাখুন হাঁড়িপাতিল।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন….

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*